জেলা রেজিস্ট্রার কার্যালয়ের গুরুত্বপূর্ন কার্যক্রমঃ
ক. অত্র জেলার ০৭(সাত)টি সাব-রেজিস্ট্রি অফিসের কার্যক্রম নিয়ন্ত্রন ও তদারকি।
খ. জেলাধীন রেজিস্ট্রেশন বিভাগের ৩য় ও ৪র্থ শ্রেণীর কার্মচারীদের নিয়োগ, বদলী ও পদোন্নতী।
গ. সাব-রেজিস্ট্রার ও নিকাহ রেজিস্ট্রারদের রেজিস্ট্রিকার্য প্রত্যাখ্যান, আদেশের বিরুদ্ধে আপীলের শুনানী গ্রহণ ও আদেশ প্রধান।
ঘ. ব্যাক্তি মালিকানাধীন স্থাবর সম্পত্তির সর্বনিম্ন বাজারমূল্য নিরুপন।
ঙ. দলিল লেখকদের সনদ প্রদান, নবায়ন ও প্রযোজ্য ক্ষেত্রে বাতিল করা এবং তাদের কার্যক্রম তত্ত্বাবধান।
চ. জেলার সকল সাব-রেজিস্ট্রি অফিস ও নিকাহ রেজিস্ট্রি অফিস পরিদর্শন এবং নিকাহ রেজিস্ট্রারদের ইনডেন্ট পাশ, বাৎসরিক ফিসাদী আদায় কার্যক্রম তত্ত্বাবধান ও পরিচালনা।
ছ. দলিল রেজিস্ট্রি সংক্রান্ত ও বিবাহ এবং তালাক রেজিস্ট্রি সংক্রান্ত অভিযোগ তদন্ত ও বিধি মোতাবেক নিস্পত্তিকরন।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস